টাঙ্গুয়ার হাওরের আকর্ষনীয় পর্যটনকেন্দ্র

টাঙ্গুয়ার হাওর বাংলাদেশের বৃহত্তম হ্রদগুলির মধ্যে একটি। প্রকৃতির নিজ হাতে গড়া দৃষ্টিনন্দন জলমহাল। টাঙ্গুয়ার হাওরের আকর্ষনীয় পর্যটনকেন্দ্রগুলো হলো ওয়াচ টাওয়ার, টেকের ঘাট, নীলাদ্রি লেক, মায়াবী নদী, বারিক টিলা।
টাঙ্গুয়ার হাওর পরিযায়ী পাখির জন্যও বিখ্যাত।
টাঙ্গুয়ার হাওরের মানুষ দুই সেশনে ভ্রমণ করতে ভালোবাসে। 1/ শীতকালীন অধিবেশনে এবং 2/ বৃষ্টির অধিবেশনে।
বেড়াতে যেতে পারেন টাঙ্গুয়ার হাওরে। ঢাকা-সুনামগঞ্জ > বাসে জিএনসি নিয়ে তাহিরপুর বাজারে আসার পরিবর্তে নৌকায় করে টাঙ্গুয়ার হাওর ঘুরে আসুন। দ্বিতীয় ট্রেনে ঢাকা-মোহনগঞ্জ না গিয়ে নৌকায় করে টাঙ্গুয়ার হাওর ঘুরে আসুন
টাঙ্গুয়ার হাওরে রাতে থাকতে পারবেন এক মিলিয়ন তারার নিচে।

ওয়াচ টাওয়ার

দেশের দ্বিতীয় এ রামসার সাইটের সৌন্দর্য অবলোকন করতে প্রতিদিন দেশ-বিদেশ থেকে পর্যটকরা আসেন। হাওরের সৌন্দর্য দেখার জন্য পর্যটকদের জন্য এখানে একটি পর্যবেক্ষণ ওয়াচ টাওয়ার নির্মাণ করে বন বিভাগ ২০১৪ সালে। সূত্র মতে, টাঙ্গুয়ার হাওরের সৌন্দর্য অবলোকনের জন্য গোলাবাড়ী এলাকায় নির্মিত ওয়াচ টাওয়ারটির উচ্চতা ৪০ ফুট। গোলাবাড়ীর হিজল বনের পাশেই পর্যটকদের জন্য নির্মাণ করা হয় এই টাওয়ার। গোলাবাড়ী হাওরের প্রবেশমুখ।

হিজল করচ বাগান

এখানকার হিজল বনও পর্যটকদের খুবই প্রিয়। টাওয়ারের উত্তরে ভারতের মেঘালয় পাহাড়। টাঙ্গুয়ার হাওরের প্রবেশ মুখেই দেখা যায় সারি সারি হিজল গাছ। মূল হাওরে পানির নিচের দিকে তাকালে দেখা মিলবে হরেক রকম জলজ উদ্ভিদ ও লতাগুল্মের। হাওরের মধ্যে দাঁড়িয়ে রয়েছে সুউচ্চ ওয়াচ টাওয়ার। ওয়াচ টাওয়ারের নিচেই সারি সারি হিজল করচের গাছ দাঁড়িয়ে থাকে সারা বছর।

নীলাদ্রি লেক

পৃথিবীর এক অপরূপ সৌন্দর্য এই নীলাদ্রি,যেখানে প্রকৃতির সব সৌন্দর্য যেন এক স্বপ্নপূরী রাজ্য।

টাঙ্গুয়ার হাওর, বাংলাদেশের সুনামগঞ্জ জেলার ধর্মপাশা ও তাহিরপুর উপজেলায় অবস্থিত, জাতীয় গুরুত্বের একটি অনন্য জলাভূমি বাস্তুতন্ত্র এবং এটি আন্তর্জাতিক ফোকাসে এসেছে। হাওরের মধ্যে ৪৬টি গ্রামসহ টাঙ্গুয়ার হাওরের আয়তন প্রায় ১০০ বর্গকিলোমিটার যার মধ্যে ২,৮০২.৩৬ হেক্টর জলাভূমি।
টাঙ্গুয়ার হাওর একটি নদী অববাহিকা যা সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলায় অবস্থিত। ঢাকা থেকে এখানে পৌঁছাতে প্রায় ৬-৭ ঘণ্টা সময় লাগে। বাস স্টেশন থেকে সুরমা সেতুতে নামার পর, তাহিরপুরে যাওয়ার জন্য আপনাকে একটি বাইক বা একটি সিএনজি ট্যাক্সি ভাড়া করতে হবে। তাহিরপুর থেকে আপনি নৌকা ভাড়া করে হাওরের সৌন্দর্য উপভোগ করতে পারেন
টাঙ্গুয়ার হাওর মাছ উৎপাদনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ এটি দেশের জন্য ‘মাদার ফিশারী’ হিসেবে কাজ করে।